Sunday, September 8, 2024

আঙুলের নখ খাওয়ার অভ্যাস? এখনই ছাড়ুন, না হলে আসছে বড়ই বিপদ

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। নয়তো নিজেই ডেকে আনবেন নিজের বিপদ।

Share

কখনও টেনশনে আবার কখনও বা বোর হয়ে গিয়ে অমরা অনেকেই হাতের নখ কেটে থাকি দাঁত দিয়ে। যাকে কথ্য ভাষায় নখ খাওয়াই বলা হয়ে থাকে। এই বদভ্যাস থেকে রক্ষে নেই কারও। কারণ এর থকে নানা ধরনের ক্ষতি হতে পারে আপনার। 

  • হাতের নখে খুব সহজেই ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। আর দাঁত দিয়ে নখ খেলে সেই ব্যাক্টেরিয়া চলে যায় মুখে। যার থেকে পেটের সমস্যা থেকে শুরু করে, মুখে ইনফেকশনও হতে পারে।

  • ছোট বাচ্চারা সবসময় মুখে আঙুল দিয়ে রাখলে বা নখ খেলে তার থেকে ওদের দাঁতের সেটিংস নষ্ট হয়ে যেতে পারে। তাই বাড়ির বড়দের এই বিষয়ে খেয়াল রাখতে হবে।

  • নখ খাওয়ার অভ্যাস যাদের আছে, তা তাঁদের হাতের দিকে তাকালেই স্পষ্ট বোঝা যায়। এদের নখ একটুতেই ভেঙে যায়, দেখতেও বেটে বেটে হয়। যার ফলে হাতের সৌন্দর্যে ব্যাঘাত ঘটে।

  • নখ খাওয়ার ফলে নখকুনির সমস্যাও হতে পারে। কারণ, অনেকেই এত বেশি নখ দাঁত দিয়ে কেটে ফেলেন যে ভিতরের মাংস বেরিয়ে আসে। অনেক সময় রক্তও বেরিয়ে আসে। তাই ভুলেও আজ থেকে আর করবেন না এই কাজ।
Anupam Kar
Anupam Kar
anu.arenakkg33@gmail.com বিগত ৬ বছর ধরে Kolkatanews24.com এর সঙ্গে যুক্ত। পছন্দের বিষয় গান শোনা এবং বই পড়া। বাংলা মিডিয়ার সঙ্গে প্রায় ১০ বছর ধরে যুক্ত। বিভিন্ন বিষয় নিয়ে লেখার প্রতি আগ্রহ।

Read more

Local News