Tuesday, September 26, 2023
Bangla Newsখেলাইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নামিবিয়া

ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নামিবিয়া

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে নাম লেখাল নামিবিয়া।মাত্র ২৫ লাখ লোকের দেশ এটি। ক্রিকেটও খেলে অল্প কিছু মানুষ।কিন্তু আফ্রিকার সেই দেশটিই টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস গড়ল প্রথম পর্বের বাধা পেরিয়ে।

১২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ উইকেট এবং ৯ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় নামিবিয়া। এতে এই প্রথম আইসিসির বড় কোনো ইভেন্টের মূল আসরে খেলার টিকিট পেল নামিবিয়া।এর আগে শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের শারজায় নির্ধারিত ওভার শেষে ৮ উইকেটে ১২৫ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড।

আইরিশদের দেয়া ১২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ক্রেইগ উইলিয়ামস (১৬ বলে ১৫) আর জ্যান গ্রিন (৩২ বলে ২৪) রান করে আউট হন। নামিবিয়ার প্রথম ‍উইকেটের পতন ঘটে দলীয় ২৫ রানের মাথায়। দ্বিতীয় উইকেটের পতন হয় ৭৩ রানে।

২ উইকেটে ৭৩ রান তুলে ফেলা দলটির রান তাড়ায় তেমন দুশ্চিন্তায় পড়তে হয়নি তৃতীয় উইকেট জুটির কল্যাণে। অধিনায়ক গেরহার্ড এরাসমাস আর ডেভিড ওয়াইজ ৩১ বলে ৪৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছাড়েন।

এরাসমাস ৪৯ বলে ৩ বাউন্ডারি আর এক ছক্কায় অপরাজিত থাকেন ৫৩ রানে। ১৪ বলে ১ চার আর ২ ছক্কায় ২৮ রানে অপরাজিত থাকেন না ডেভিড ওয়াইজ।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন আয়ারল্যান্ডের স্টার্লিং ও ও’ব্রায়েন। তাদের উদ্বোধনী জুটিতেই আসে ৬২ রান। ২৪ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৮ রানের দারুণ এক ইনিংস আসে স্টার্লিংয়ের ব্যাট থেকে। এরপর মাত্র ৫ রান যোগ হতেই বিদায় নেন ২৪ বলে ৩৫ রান করা ও’ব্রায়েনও।

দুই ওপেনারের বিদায়ের পর নামিবিয়ান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে যায় আইরিশরা। এরপর একমাত্র অ্যান্ড্রু বলবার্নি ছাড়া তাদের কোনো ব্যাটার দুই অঙ্কও ছুঁতে পারেননি। আইরিশ অধিনায়ক ২৮ বলে খেলেছেন ২১ রানের ইনিংস।

নামিবিয়ার পক্ষে জন ফ্রাইলিঙ্ক ৩টি, ডেভিড ভিসে ২টি এবং জেজে স্মিট ও বের্নার্ড শোল্টজ নিয়েছেন ১টি করে উইকেট।

আজ আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দুর্দান্ত ছিলেন ভিসা। তিনি বোলিং করে নিয়েছেন ২ উইকেট। ব্যাটিংয়ে তাঁর ব্যাট থেকে এসেছে ১৪ বলে ২৮। ফ্রাইলিঙ্কও আয়ারল্যান্ডের ব্যাটিংকে শেষ করে দিয়েছেন ২১ রানে ৩ উইকেট নিয়ে। তবে সবাইকে ছাপিয়ে গেছেন এরাসমাসই। ৪৯ বলে ৫৩ করে নামিবিয়ার জয়ের রাস্তাটা তৈরি করেছেন তিনিই।

- Advertisement -

কলকাতা নিউজ ২৪ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন কলকাতা নিউজ ২৪ বাংলার ওয়েবসাইটে।

Sponsored Content

spot_img

Most Read News

Related News

ICC Men’s Cricket World Cup 2023: বিশ্বজয়ী হলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল? জানিয়ে দিল আইসিসি

২০২৩ ওয়ান ডে বিশ্বকাপের জন্য পুরস্কার মূল্য ঘোষণা করল আইসিসি। এবছর বিশ্বকাপে কেবল মাত্র পুরস্কার মূল্য হিসেবেই আইসিসি...

ত্রিশূল, ডমরু, বেলপাতায় সাজছে বারাণসীর নতুন স্টেডিয়াম, এই মাঠের থিম- শিব ঠাকুর

ঠিক যেন শিবের জটার অর্ধচন্দ্র। রয়েছে মহাদেবের ডমরুও। বেলপাতা, ত্রিশূল কিছুই বাদ নেই। এই সবকিছুই এবার দেখা যাবে...

দুর্গাপুজোয় কলকাতায় আসছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার

দুর্গাপুজোর শুভক্ষণে কলকাতায় আসছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনাল্ডিনহো। বিষয়টির সঙ্গে জড়িত এক কর্মকর্তা জানান, রোনাল্ডিনহো ১৫ থেকে ১৯...

ICC World Cup 2023: রণবীর-প্রীতমের জুটিতে প্রকাশিত ক্রিকেট বিশ্বকাপের থিম সং ‘দিল জশন বোলে’, দেখুন ভিডিও

৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ। ১২ বছর পর ভারতে অনুষ্ঠিত হতে চলেছে এবারের বিশ্বকাপ। তার...