ফের নামল পারদ! সপ্তাহান্তে শীতের চেনা আমেজ

14

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের দাপট অনেকটাই কমেছিল। এক ধাক্কায় কলকাতার পারদ চড়েছিল ৫ ডিগ্রি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।

তবে বৃহস্পতিবার পারদ ফের নেমেছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। তবে গলতালের তুলনায় পারদ নেমেছে ৪ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। 
 

আবহাওয়া দফতার জানাচ্ছে শুক্রবার  গোটা রাজ্যেই আরও  নামবে পারদ। ফলে চলতি সপ্তাহের শেষে শীতের দাপট ফিরতে চলেছে।
 

বৃহস্পতিবার সকালে শহরের আকাশে  ঘন  কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ আংশিক মেঘলা হবে জানিয়েছেন আবহাওয়া দফতর। কুয়াশার দাপট রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। 

অন্যদিকে এদিনও উত্তরবঙ্গের দার্জিলং, কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।  তবে আগামী ২৪ ঘণ্টায়  রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। তারপরের তিনদিন তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। এছাড়াও জেলাগুলিতে মাঝারি মানের কুয়াশা দেখা দিতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া শুকনো থাকবে। আগামী দুদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায় মধ্যম মানের কুয়াশা থাকতে পারে বলে জানানো হয়েছে। এছাড়াও আগামী ২৪ ঘণ্টায়  রাতের তাপমাত্রা দু থেকে তিন ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। পরের তিনদিন তাপমাত্রা দু থেকে তিন ডিগ্রি পর্যন্ত কমতে পারে। সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা নামতে পারে বলে জানানো হয়েছে।
পৌষের শেষবেলায় একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্য থেকে শীত প্রায় উধাও হয়ে গিয়েছিল। তবে মাঘের শুরুতেই রাজ্য জুড়ে ভালই শীত মালুম হচ্ছিল। এ শহরেও ফের শীতের আমেজ ফেরায় খুশি শহরবাসী। কিন্তু, তার মধ্যেই উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় বুধবার তাল কেটেছিল। তবে এটা সাময়িক বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহান্তে ফের শীতের চেনা আমেজ দেখা যাবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here