একমঞ্চে মোদি-মমতা-ধনকর, সৌজন্যে নেতাজির জন্মজয়ন্তী

17

একইমঞ্চে মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সৌজন্যে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী। এখনও পর্যন্ত যা সূচি জানা গিয়েছে, তাতে প্রায় ৫টা থেকে ৭টা পর্যন্ত এই ২ ঘণ্টা সময় প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী একইসঙ্গে একমঞ্চে পাশাপাশি থাকবেন। শেষবার এই দুই নেতা মুখোমুখি হয়েছিলেন আম্ফানের পর। তারপর প্রায় সাত মাস কেটে গিয়েছে। এর মধ্যে একাধিকবার ভার্চুয়ালি দুই নেতা মুখোমুখি হলেও দু’জনের মধ্যে দুরত্ব ক্রমশই বেড়েছে। সেই আবহে নেতাজিকে সামনে রেখে ফের একসঙ্গে মিলতে চলেছেন এই দুই বিপরীত মেরুর দুই নেতা। এখনও পর্যন্ত যা সূচি, তাতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে এই অনুষ্ঠানে সাকুল্যে ৫ মিনিট বলার সুযোগ পাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বিকেল ৫টা ৩৫ মিনিট থেকে ৫টা ৪০ মিনিট পর্যন্ত বলতে পারবেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলবেন প্রায় ৪০ মিনিট। বিকেল ৫টা ৫৭ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট পর্যন্ত বক্তব্য রাখবেন তিনি।

এছাড়াও, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী, পশ্চিমবঙ্গের রাজ্যপাল এঁরাও মিনিট ৫ করে বক্তব্য রাখবেন। তবে এই সওয়া দু’ঘণ্টার অনুষ্ঠানের সিংহভাগ জুড়েই থাকছে সাংস্কৃতিক ও নেতাজি সংক্রান্ত অনুষ্ঠান। এর আগে বিকেল ৪টা নাগাদ মিনিট ১৫-এর জন্য জাতীয় গ্রন্থাগারে এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। তবে সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন না বলেই খবর।

ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে আইএনএ-র প্রবীণ সদস্যদের সংবর্ধনার পাশাপাশি সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদিও নেতাজির জন্মজয়ন্তী অনুষ্ঠানে মোদির এই সফর নিয়ে ইতিমধ্যেই বিতর্ক বেঁধেছে। কারণ, এই সফরে নেতাজি ভবন যাচ্ছেন না তিনি। নেতাজি ভবন বাদ দিয়ে নেতাজির জন্মজয়ন্তী পালন কতটা যৌক্তিক সেই প্রশ্নও উঠেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here