Bhawana Kanth: দেশের প্রথম মহিলা যোদ্ধা পাইলট হিসেবে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিচ্ছেন ভাবনা কান্থ

15

 প্রথম মহিলা যোদ্ধা হিসেবে আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিচ্ছেন ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্থ (Bhawana Kanth)। ভারতীয় মহিলাদের উত্তরণে অগ্রণী ভূমিকা নেওয়ার জন্য মঙ্গলবার সকাল সকালে ভাবনা কান্থকে অভিনন্দন জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ভারতীয় বায়ুসেনার তরফে যুদ্ধ-বিমান সুখোই-৩০-র পাইলটের আসনে থাকবেন ভাবনা কান্থ। এই মুহূর্তে রাজস্থানের বায়ুসেনা ঘাঁটিতে কর্মরত ভাবনা কান্থ। তিনি সেখানে ইতিমধ্যেই উড়িয়েছেন যুদ্ধ বিমান মিগ-২১ বিসন। ২০১৮ সালে ভাবনা কান্থ যুদ্ধ বিমান ওড়ানোর লক্ষ্যে দক্ষতা অর্জন করেন এবং ভারতের প্রথম মহিলা পাইলটের মর্যাদা পান। ২০১৭-তে ফাইটার স্কোয়াড্রনে যোগ দেন তিনি এবং ২০১৮-র মার্চে একাই ওড়ান যুদ্ধবিমান মিগ-২১ বিসন।

২০১৭-তে ভাবনা কান্থ দ্বিতীয় মহিলা পাইলট হিসেবে যুদ্ধ বিমান একা উড়িয়েছিলেন। ২৬ জানুয়ারির প্যারেডে অংশ নেবে ভারতীয় বায়ুসেনার ৩৮টি যুদ্ধবিমান ও ভারতীয় সেনার ৪টি বিমান। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে এর আগেই ভাবনা কান্থ জানিয়েছেন, তিনি বিহারের দ্বারভাঙার বাসিন্দা। পাখির মতো উড়ে বেড়ানোই ছিল তাঁর শৈশবের স্বপ্ন। আর সেই স্বপ্ন সাকার করতেই তিনি ভারতীয় বায়ুসেনায় যোগদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here