করোনার টিকা নিতে হলে মানতে হবে কিছু সতর্কতা, জানুন বিস্তারিত

20

দেশব্যাপী শুরু হয়েছে করোনা টিকা করন । তবে তার জন্য মানতে হবে কিছু সতর্কতা । কেন্দ্রের তরফ থেকে ইতিমধ্যে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে।

সেই নির্দেশিকা যে সতর্কতা অবলম্বন এর কথা বলা হয়েছে তা হল শুরুতে দেওয়া হবে ১৮ বছরের উর্ধ্ব ব্যাক্তি দের । গর্ভবতী কিংবা প্রসূতি মায়েরদের করোনা টিকা করন করা যাবে না।

দেশে করোনার দুটি ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে । সেই কারনেই কে কোন ভ্যাকসিন নেবে তাই নিয়ে কিছু সংশয়ের ডানা বেঁধেছে। তবে কেন্দ্রের নির্দেশনায় বলা হয়েছে একজন মানুষ যদি প্রথম দফায় কোভ্যাকসিন কিংবা কোভিডশিল্ড নেয় তবে পরবর্তীতে তাকে সেটাই গ্ৰহন করতে হবে । অন্যটি নিতে পারবে না ।

দুটি ডোজের মধ্যে অন্তত্য ২৮ দিনের ফারাক হতে হবে । তবে কোনো ব্যাক্তি অন্য কোন রোগে র টিকা নিয়ে থাকেন সেক্ষেত্রে ১৪ দিন পর নিতে পারবেন । যে ব্যক্তি করোনা হয়ে ঠিক হয়ে গিয়েছে সে ঠিক হ‌ওয়ার ৪ থেকে ৮ সপ্তাহ পর টিকা নিতে পারেন। এই নিয়ম প্লাজমা থেরাপি নেওয়া রোগী ও অন্য কোন রোগে আক্রান্ত ব্যাক্তির ক্ষেত্রেও ।

টিকাকরন এর এই সমস্ত নির্দেশিকা পাওয়া যাবে একটি অ্যাপ এর মাধ্যমে তার নাম হলো কো-উইন । এবং আপনি ১০৭৫ নম্বরে ফোন করেও সমস্ত নথি জানতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here