বঙ্গে কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান? স্কুল খোলা নিয়ে প্রস্তুতি সেরে রাখার নির্দেশ

19

টানা লকডাউনের পরে রাজ্য সহ গোটা দেশের সব কিছু সচল হলেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি, সব স্কুলেই পড়াশোনা হচ্ছে অনলাইনে। এবার স্কুল খোলা নিয়ে প্রস্তুতি সেরে ফেলতে চিঠি পাঠালেন সিআইএসসি সচিব জেরি আরাথুন। আইসিএসই বোর্ডের অধীনে থাকা দেশের সব স্কুলেই পৌঁছেছে এই চিঠি। 

ওই চিঠিতে প্রত্যেক স্কুল কর্তৃপক্ষকে প্রাথমিক প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিয়েছেন সচিব জেরি আরাথুন। ইতিমধ্যে প্রত্যেক স্কুলকে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের করোনা বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। পড়ুয়ারা অনলাইনে ল্যাবেরটরির সহ আরও কিছু সুবিধা পাননি। আর সেই কারণে প্র্যাক্টিক্যাল ক্লাস ঠিক করে হতে পারেনি।সেই সব জটিলতা কাটাতেই প্র্যাক্টিক্যাল ক্লাস যাতে শুরু করা যায়, সেই দিকেও নজর দিতে বলেছেন আইসিএসই সচিব।

অপরদিকে, করোনার কারণে প্রায় ৯ মাসের কাছাকাছি সময় বন্ধ আছে পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। কবে থেকে ফের খুলবে স্কুল-কলেজ তা নিয়ে বেশ চিন্তিত ছাত্র-ছাত্রীরা। যদিও রাজ্যের স্কুল-কলেজ খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি শিক্ষা দফতর। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী বলেন, “রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্যানিটাইজেশনের কাজ চলছে।’ অর্থাৎ স্কুল খোলা নিয়ে প্রাথমিক প্রস্তুতি সেরে রাখতে চাইছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। যদিও কবে থেকে ফের খুলবে স্কুল তার সরাসরি উত্তর দেন নি শিক্ষামন্ত্রী। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here