জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাল ব্রিটেন

17

আগামী জুনে জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাল ব্রিটেন। জি-৭-এ রয়েছে বিশ্বের সাত শীর্ষস্থানীয় গণতান্ত্রিক অর্থনীতি – ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। ভারত ছাড়াও অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকেও শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত করা হয়েছে। করোনাভাইরাস মহামারী, জলবায়ু পরিবর্তন এবং উন্মুক্ত বাণিজ্যের মতো বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা হবে আগামী বৈঠকে। এদিকে করোনা সংক্রমণের কারণে প্রজাতন্ত্র দিসবের অনুষ্ঠানে আসতে না পারলেও জি-৭ বৈঠকের আগেই ভারত সফরে আসবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী  বরিস জনসন ।

এক বিবৃতিতে ব্রিটেন জানিয়েছে, “প্রধানমন্ত্রী বরিস জনসন গত ২ বছরে প্রথম ব্যক্তি যিনি জি-৭ শীর্ষ সম্মেলন ব্যবহার করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ অন্য নেতৃবৃন্দের সঙ্গে মিলিত হবেন। করোনাভাইরাস মহামারীর সঙ্কট কাটিয়ে আরও ভাল গড়ার সুযোগ রয়েছে। সেই সুযোগ কাজে লাগিয়ে ভবিষ্যত স্নিগ্ধ, সবুজ করে তোলার লক্ষ্যে একত্রিত হবেন তাঁরা।”

বিবৃতিতে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত ও ব্রিটেনের ক্রমবর্ধমান সহযোগিতার কথা তুলে ধরে লেখা হয়েছে, “বিশ্বের ফার্মাসি ‘হিসাবে ভারত ইতিমধ্যেই বিশ্বের ৫০ শতাংশেরও বেশি ভ্যাকসিন সরবরাহ করে। ব্রিটেন এবং ভারত নিবিড়ভাবে কাজ করেছে মহামারীতে। আমাদের প্রধানমন্ত্রীরা নিয়মিত কথা বলেছেন। প্রধানমন্ত্রী জনসন বলেছেন যে তিনি জি ৭-র আগে ভারত সফর করবেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here