মার্কিন সংসদে ট্রাম্প সমর্থকদের হামলা, উদ্বিগ্ন ভারত সহ গোটা বিশ্বের রাষ্ট্রনেতারা

24

লজ্জার ঘটনার সাক্ষী থাকল মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসি। একদল ট্রাম্প সমর্থক প্রকাশ্য রাস্তায় দাঙ্গা করল, তারপর পুলিশের চোখে ধুলো দিয়ে মার্কিন সংসদের ভেতর প্রবেশ করে ভাঙচুর করে। এদিনই মার্কিন রাষ্ট্রপতি ভোটে জয়ী ইলেকটরাল কলেজকে সার্টিফিকেট দেওয়া হবে। অর্থাৎ জো বাইডেনের জয় পাবে আনুষ্ঠানিক সিলমোহর। তার প্রতিবাদেই ট্রাম্প সমর্থকদের এই লাগামছাড়া আচরণ যার বিরুদ্ধে সরব হয়েছে ভারত সহ গোটা বিশ্বের রাষ্ট্রনেতারা।

প্রধানমন্ত্রী মোদী টুইটারে এই ঘটনা প্রসঙ্গে জানিয়েছেন, ওয়াশিংটন ডিসির সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত। নিয়মমাফিক এবং শান্তিপূর্ণভাবেই যেন ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলে। একটি গণতান্ত্রিক প্রক্রিয়াকে কখনও বেআইনি আন্দোলনের দ্বারা বিপথে চালিত হতে দেওয়া উচিত নয়।

আমেরিকার এই ঘটনায় হতবাক হয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মোদীর পাশাপাশি অন্যান্য রাষ্ট্রের প্রধানরাও। এই ঘটনা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ফরাসি প্রেসিডেন্টরকে । ইজরায়েলেরপক্ষ থেকেও এই ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। আবার এমন ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল। আন্তর্জাতিক মহলের অনেকেরই বক্তব্য, ট্রাম নিজে জিততে পারেননি বলে এভাবে নৈরাজ্য সৃষ্টি করছে।

বুধবার যখন ক্যাপিটল বিল্ডিংয়ে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ ও সেনেটের মধ্যে বৈঠক চলছিল সেই সময় ডোনাল্ড ট্রাম্পের সর্মথকরা সেখানে বিক্ষোভ দেখিয়ে হামলা চালায়। তারা ওই সময় ভেতরে ঢোকার চেষ্টা করলে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ বাধে। ওই সময় গুলিও চলে এবং একজনের মৃত্যু হয়েছে বলে খবর। তবে এই ঘটনার আগে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে কারচুপি করে তাকে হারানো হয়েছে এবং তিনি এই নির্বাচনের ফল মানবেন না বলে ভাষণ দেন। এমন মন্তব্য করে তিনি তার সমর্থকদের উত্তেজিত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here