২০২১-এর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

48

২০২১ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2021) প্রধান অতিথি হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রতি বছরই তাত্‍পর্য অনুযায়ী প্রধান অতিথি নির্বাচন করা হয়। মঙ্গলবার জনসন ভারতের আমন্ত্রণ গ্রহণ করলেন।

ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়ে জনসন বলেছেন, ‘আমি ভীষণ আনন্দিত’। গত বছর তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে এটাই তাঁর প্রথম দ্বিপাক্ষিক ভারত সফর হতে চলেছে।

সংবাদ সংস্থা রয়টার্স জনসনের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, বছরের শুরুতেই ভারত সফরের সুযোগ মিলে যাওয়ায় অত্যন্ত আনন্দিত তিনি। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমি যে দ্বিপাক্ষিক সম্পর্ক অর্জনের প্রতিশ্রুতি রেখেছি, তা আরও কয়েক কদম এগিয়ে নিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছি’।

জনসনই ব্রিটেনের দ্বিতীয় কোনো রাষ্ট্রনেতা, যিনি স্বাধীন ভারতের সাধারণতন্ত্র দিবসে অংশ নিচ্ছেন। এর আগে ১৯৯৩ সালের এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন জন মেজর।

এর প্রায় তিন দশক পরে ফের কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে আসতে চলেছেন। মোদী আগেই বলেছিলেন, দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে একজোট হয়ে কাজ করবে দুই দেশ। করোনা মহামারী শুধু নয় আগামী দিনে প্রতিরক্ষা, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু বদল ইত্যাদি নানা বিষয়ে হাতে হাত মিলিয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে দুই দেশেরই। ভারতের পাঠানো নিমন্ত্রণ গ্রহণ করে বরিস বলেছেন, ‘গ্লোবাল ব্রিটেনের জন্য আগামী বছর খুবই গুরুত্বপূর্ণ। ভারতে অতিথি হতে পারব ভেবে আমি উচ্ছ্বসিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যা আলোচনা হয়েছে সেই মতোই আমরা দুই দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাব।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here