চিন যতই যুদ্ধের উসকানি দিক, সীমান্তে কোনও রকম বেচাল দেখলেই পদক্ষেপ নেবে ভারত: জবাব অমিত শাহের

70

চিনা সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেই প্রেক্ষিতেই এবার কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন চিন যতই যুদ্ধের উসকানি দিক, সীমান্তে কোনও রকম বেচাল দেখলেই পদক্ষেপ নেবে ভারত। যে কোনও ধরণের অনধিকার প্রবেশ আটকাতে সবসময় তৈরি ভারতীয় সেনা।

স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য এ কথাও বলেছেন, সীমান্তে উত্তেজনা কমাতে এবং শান্তি ফেরাতে সামরিক ও কূটনৈতিক স্তরে চিনের সঙ্গে আলোচনা চলছে৷ তিনি বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আমার এ বিষয়ে মন্তব্য করা উচিত নয়৷ তবে এ বিষয়ে প্রধানমন্ত্রী যা বলেছেন, আমি তারই পুনরাবৃত্তি করব৷ আমরা সতর্ক রয়েছি এবং কেউ আমাদের এক ইঞ্চি জমিও কাড়তে পারবে না৷’

উল্লেখ্য, ১৩ই অক্টোবরই দুই দেশের মধ্যে সীমান্তে ১১ ঘন্টার বৈঠক হয়। সেখানে আজব দাবি করে চিন। বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয়, সেনা অবস্থান পূর্বাবস্থায় ফিরিয়ে দিতে রাজি চিন। তবে ভারতের সামনেও শর্ত রাখা হয়েছে। ভারতের দাবি ছিল মে মাসের আগের অবস্থায় ফিরে যেতে হবে চিনা সেনাকে। অর্থাত্‍ প্যাংগং লেকের উত্তর প্রান্তের ফিঙ্গার ৮য়ে ফিরে যেতে রাজি চিন।

ভারতের সামনেও সেনা অবস্থান বদলের শর্ত রেখেছে চিন। জানানো হয়েছে ভারতকেও নিজের এলাকা ছেড়ে পিছনে সরতে হবে। ফিঙ্গার ফোর থেকে সরে ফিঙ্গার ২য়ে চলে যেতে হবে ভারতীয় সেনাকে। কিন্তু কেন সরাতে হবে ভারতের সেনাবাহিনীকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here