OMG! এভাবে আর কত দিন? বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান-বাংলাদেশেরও পরে ভারত

56

বিশ্ব ক্ষুধা সূচকে বিশ্বের ১০৭টি দেশের মধ্যে ৯৪ নম্বরে দেশ। তালিকায় ভারতের আগে রয়েছে নেপাল (৭৩), পাকিস্তান (৮৮), বাংলাদেশ (৭৫), ইন্দোনেশিয়ার (৭০) মতো দেশ। ১০৭টি দেশের মধ্যে রোয়ান্ডা, নাইজেরিয়া, আফগানিস্তান, লাইবেরিয়া, মোজাম্বিক, চাদের মতো অনুন্নত দেশের আগে রয়েছে ভারত।

রিপোর্ট অনুযায়ী, ভারতের ১৪ শতাংশ মানুষ অপুষ্টির শিকার। অপুষ্টিতে ভুগছে ৩৭.৪ শতাংশ শিশু। বয়সের অনুপাতে দৈর্ঘ এবং ওজন অনেক কম এমন শিশুর সংখ্যা ভারতে বাড়ছে বলে রিপোর্টে উল্লেখ। যার ফলে অপুষ্টিতে মৃত্যুও হচ্ছে অনেক শিশুর। বিশ্ব ক্ষুধা সূচকের এই পরিসংখ্যান রীতিমতো উদ্বেগের ভারতের মতো উন্নয়নশীল দেশের জন্য।  রিপোর্ট অনুযায়ী, ১৯৯১ থেকে ২০১৪ সাল পর্যন্ত পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে, বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তানে শিশুদের মধ্যে অপুষ্টিজনিত রোগের অন্যতম কারণ হল পরিবারে আর্থিক অনটন, খাবারের মান খারাপ, প্রসূতির পুষ্টির অভাবের মতো ঘটনা।

বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্টে উল্লেখ, বহু দেশে পরিস্থিতি ধীরে ধীরে ভাল হচ্ছে। কিন্তু বাকি দেশগুলিতে অবস্থা খুব খারাপের দিকে যাচ্ছে। সেই তালিকায় একেবারে নিচের দিকে রয়েছে ভারত। প্রসঙ্গত, ২০১৮ সালে ১১৯টি দেশের মধ্যে ১০৩ নম্বরে ছিল ভারত। বলা যায়, সেদিক থেকে কিছুটা উন্নতি হয়েছে দেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here