আগামীকাল শুক্রবার থেকে খুলছে বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্য

139

আগামীকাল শুক্রবার থেকে কোভিড প্রোটোকল মেনে খুলছে বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্য। করোনা পরিস্থিতির জেরে এতদিন এই মিনি জু বন্ধ ছিল। অবশেষে ২ অক্টোবর থেকে পশুপ্রেমীদের জন্য খুলে যেতে চলেছে বর্ধমানের রমনাবাগানের এই চিড়িয়াখানা।

সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনেই চিড়িয়াখানা খোলা হবে বলে জানিয়েছেন বিভাগীয় বনাধিকারিক দেবাশিষ শর্মা।তিনি জানিয়েছেন, বিশেষ ব্যবস্থা হিসাবে অনলাইনে টিকিট কাটার পরিকাঠামো তৈরি করা হয়েছে। সকলের জন্য মাস্কে মুখ ঢাকা বাধ্যতামূলক করা হচ্ছে। মিনি জুতে সামাজিক দূরত্ব মানতে হবে দর্শকদের। অভয়ারণ্যের রেলিংয়ে হাত দেওয়া যাবে না। স্যানিটাইজার মেশিন বসানো হচ্ছে মিনি জু তে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে নিরাপত্তা কর্মীর সংখ্যা বাড়ানো হচ্ছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা থাকবে চিড়িয়াখানা।

এই লকডাউনের মাঝেই দুটি চিতাবাঘ তাদের একটি সন্তানের জন্ম দিয়েছিল। বর্ধমান রমনাবাগান অভয়ারণ্যে চিতাবাঘের জন্ম এই প্রথম।নবজাতক চিতা শাবককে পেয়ে আনন্দিত হয়ে উঠেছিলেন বনকর্মীরা। তার স্বাস্থ্যের ওপর সর্বক্ষণ নজরদারিও চালানো হয়েছিল। কিন্তু ওই শাবকটিকে বাঁচানো সম্ভব হয়নি। প্রথমে নবজাতকটিকে ত খুঁজে পাওয়া যাচ্ছিল না।তারপর জানা যায়়় তার মা তাকে খেয়ে ফেলেছে। নিজের সন্তানকে খেয়ে নেওয়াা মা চিতাবাঘ কালী কে দেখতেে দর্শকরা ভিড় জমাবে বলেই মনে করছেন বনদপ্তরের কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here