নিম্নচাপের প্রভাবে রবিবার থেকে রাজ্যজুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা

35

বঙ্গোপসাগরে নিম্নচাপের জের। রবিবার সন্ধের পর বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। সোমবার রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি ভোগাবে। রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপের অভিমুখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। এর প্রভাবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির হলুদ সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। কলকাতায় শুক্রবার আংশিক মেঘলা আকাশ থাকবে । বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি হওয়ায় আদ্রতাজনিত অস্বস্তি চরমে।

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস ছিল যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫৯ থেকে ৯৩ শতাংশ। কলকাতায় বৃষ্টি হয়নি গত ২৪ ঘণ্টায় ।

রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্র থেকে ফিরে আসতে অনুরোধ। রবিবার সন্ধের পর মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। সমুদ্র উত্তাল থাকার কারণে মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মৎস্যজীবীদের। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। কলকাতা সহ বাকি জেলাতেও মেঘলা আকাশ, বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

সোমবার ২১ শে সেপ্টেম্বর ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ৭ জেলায়। বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে।দক্ষিণবঙ্গের এই সাত জেলায় অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতরের। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্ত বৃষ্টি হবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে।

মঙ্গলবার ২২ শে সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।বীরভূম পুরুলিয়া বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান মুর্শিদাবাদ পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে ভারী বৃষ্টি। বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here