বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ! ভারী বৃষ্টির সম্ভাবনা

135

রবিবার নতুন করে আরও একটি নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। অন্ধ্র প্রদেশ উপকূলে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে রয়েছে একটি নিম্নচাপ। যদিও এর প্রভাব এখনও পর্যন্ত বাংলায় সরাসরি পড়েনি। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে রবিবার তৈরি নিম্নচাপের বাংলায় কতটা প্রভাব পড়ে সেদিকেই নজর আবহাওয়াবিদদের।

আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পঙের পার্বত্য এলাকায়।মালদহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রপাতের আশঙ্কা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু এক পশলা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। কলকাতায় আজ অর্থাত্‍ বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহর জুড়ে বৃষ্টি হয়েছে ১.৯ মিলিমিটার।

রবিবার অর্থাত্‍ ২০ সেপ্টেম্বর উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা জয়সলমের, নাগপুর থেকে ছত্তীসগড় ও তেলঙ্গানার নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা তেলেঙ্গানার নিম্নচাপ এলাকা থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ গুজরাত ও উত্তর-পশ্চিম রাজস্থানে। দক্ষিণ ভারতের উপকূলে একটি পূর্ব পশ্চিম শিয়ার জোন রয়েছে। আপাতত দুদিন থাকবে এই শিয়ার জন।

শুক্র থেকে রবিবার পর্যন্ত আন্দামান-নিকোবরের সমুদ্র উত্তাল হবে৷ ৪৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে৷ মৎস্যজীবীদের আন্দামান ও নিকোবর উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ওই সময়ে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here