এবার মহাকাশ অভিযানের জন্যে রকেট বানাতে পারবে বেসরকারি সংস্থাগুলোও

19

ভারতের মহাকাশ অভিযানের অংশীদার হতে পারবে বিভিন্ন বেসরকারি সংস্থাও । এখন থেকে মহাকাশ অভিযানের জন্যে রকেট তৈরি, স্যাটেলাইট এবং উৎক্ষেপণ সহযোগী অন্যান্য যন্ত্র তৈরিতেও যোগ দিতে পারবে বেসরকারি সংস্থাগুলো। আমাদের দেশের বিভিন্ন বেসরকারি সংস্থা যাতে মহাকাশ গবেষণা ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে তা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত সরকারের আর্থ সামাজিক সংস্কারের ধারা বজায় রাখতেই এই সিদ্ধান্ত, বৃহস্পতিবার একথাই জানান ইসরোর প্রধান কে সিভান ।

তবে এর ফলে ইসরোর গবেষণামূলক কাজ কমে যাবে এরকম ভাবার কোনো কারণই নেই, একথাও স্পষ্টভাবে জানিয়ে দেন ইসরো প্রধান। ভারতের মহাকাশ গবেষণা সংস্থাটি আগের মতোই নিজেদের গবেষণামূলক কাজ চালিয়ে যাবে।

বুধবারই সরকারি ভাবে উপগ্রহ ও মহাকাশ নির্ভর পরিষেবার ক্ষেত্রে বেসরকারি সংস্থার অংশগ্রহণে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে পরিষেবার উন্নতির জন্যে সরকারি নিয়মকানুন মেনে প্রয়োজনে ইসরোর পরিকাঠামো ব্যবহার করতে পারবে বেসরকারি সংস্থা। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন মহাকাশের বিভিন্ন প্রকল্পে বেসরকারি সংস্থাগুলি অংশ নিতে পারবে, তেমনই ইসরো-ও পারবে গবেষণা ও উন্নয়নমূলক কাজে আরও বেশি করে নতুন প্রযুক্তির উদ্ভাবন এবং নভোশ্চর পাঠানো সহ বিভিন্ন মহাকাশ অভিযানে মনোযোগ দিতে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here