করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? হু-র প্রয়াসে শামিল ভারত

12

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র। এই প্রস্তাবে সায় দিয়েছে ভারতও। সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠক। সেখানেই এসব নিয়ে আলোচনা হবে। আপাতত এবিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে তাতে করোনা ভাইরাসের সঙ্কট নিয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত’ তদন্তের আহ্বান জানানো হয়েছে।

https://play.google.com/store/apps/details?id=com.uvcwebapp.mastiprime&hl=en

এ ব্যাপারে তৈরি এক খসড়া প্রস্তাবে বলা হয়েছে, করোনা সংক্রমণ নিয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। এই খসড়া প্রস্তাবে সমর্থন জানিয়েছে ভারত, জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডা।
আজ থেকেই শুরু হচ্ছে ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (ডব্লিউএইচএ)-র ৭৩তম বৈঠক। সেখানেই এই ব্যাপারে আলোচনা হবে। এই বৈঠকে যোগ দিচ্ছে ভারতও।

করোনা নিয়ে প্রথম অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি গোড়া থেকেই নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে আসছিল।

গোটা দুনিয়ায় করোনার ছড়িয়ে পড়ার বারবার চিনকেই দায়ী করে আসছিল আমেরিকা। এবং কীভাবে সংক্রমণ ছড়াল, তা নিয়ে তদন্তের দাবিও তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভুল তথ্য দেওয়ার জন্য হু-কেও কাঠগড়ায় তুলেছিলেন ট্রাম্প।

করোনা সঙ্কটের দায় কার? যা নিয়ে জলঘোলা হয়েছে বিস্তর। একে অন্যকে নিশানা করে হুঙ্কার দিয়েছে চিনি ও আমেরিকা। চিনও সম্প্রতী জানিয়েছিল ভাইরাসের উৎস নিয়ে বিস্তারিত পর্যালোচনার প্রয়োজন রয়েছে। হু-য়ের ডিরেক্ট জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের মতে, ধাপে ধাপে নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত পর্যালোচনার প্রয়োজন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here