আগামী ২৪ ঘন্টায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “আমফান”, রাজ্য জুড়ে প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা

47

কলকাতা: করোনার ধাক্কায় এমনিতেই বেসামাল গোটা দেশ। তার উপর ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আশঙ্কা। এবার পশ্চিমবঙ্গের মানুষজনকে লড়তে হতে পারে ঘূর্ণিঝড় আমফানের সঙ্গে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ ঘনীভূত হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে যা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ওই ঘূর্ণিঝড় আপাতত পারাদীপ থেকে ১১০০ ও দীঘা থেকে ১২৫০ কিমি দূরে রয়েছে। ওড়িশা সরকার ইতিমধ্যেই উপকূলীয় ১২ জেলাকে সতর্ক করেছে। বঙ্গোপসাগর ও তৎসংলঙ্গ উপকূলীয় এলাকায় এর ফলে ভারী বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এছাড়াও বৃষ্টি হবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও। পশ্চিমবঙ্গে কলকাতা সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরে প্রবল বৃষ্টি হতে পারে।

https://play.google.com/store/apps/details?id=com.uvcwebapp.mastiprime&hl=en

বর্তমানে ঘূর্ণিঝড়ের অবস্থান কোথায়?

আবহাওয়া দফতরের সাম্প্রতিক টুইট অনুযায়ী, ওই নিম্নচাপটি ওড়িশার পারাদ্বীপ থেকে প্রায় ১১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের উপর ঘনীভূত হওয়া নিম্নচাপ ১০. ৪ ডিগ্রি অক্ষাংশ এবং ৮৭.০ ডিগ্রি দ্রাঘিমাংশ থেকে ক্রমশই শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোচ্ছে। শনিবার সন্ধে নাগাদ এটি আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেটি একটি তীব্র ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আছড়ে পড়তে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here