এবার এইচ ওয়ান বি ভিসাও নিষিদ্ধ ঘোষণার কথা বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন

43

করোনা ভাইরাস ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে, সেদেশে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে, প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকেও বাড়ছে বেকারত্ব। আর এই সময়েই আরও কড়া সিদ্ধান্ত নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন । জানা গেছে, সেখানে এইচ ওয়ান বি ভিসাকে (H-1B Visa) সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করা হচ্ছে। ফলে সংকটের মধ্যে রয়েছেন সেদেশে কর্মরত ভারতীয় আইটি প্রফেশনাল সহ অন্যান্যরা, যাঁরা ওই ভিসার মাধ্য়মেই সেখানে কাজ করছেন। একই অবস্থা ভারত থেকে ওদেশে যাওয়া শিক্ষার্থীরাও। এইচ ওয়ান বি ভিসা হ’ল এমন একটি ভিসা যা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চিনের মতো দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়।

https://play.google.com/store/apps/details?id=com.uvcwebapp.mastiprime&hl=en

একটি পরিসংখ্যান বলছে, এইচ ওয়ান বি স্ট্যাটাসে আমেরিকায় এখন ৫ লক্ষেরও বেশি প্রবাসী কর্মরত রয়েছেন।আমেরিকার আইনানুসারে, অনভিবাসী ওই ভিসায় সেই দেশে স্থায়ী ভাবে থাকা ও কাজ করা যায় না। সাধারণভাবে নন ইমিগ্রান্টদের নির্দিষ্ট সময়সীমা পেরোবার আগে ভিসার মেয়াদ বৃদ্ধি না হলে আমেরিকা ছাড়তে হয়।

করোনা ভাইরাস মহামারী রূপে সেদেশে দেখা দেওয়ায় গত দুই মাসে ৩৩ মিলিয়নেরও বেশি মার্কিনি চাকরি হারিয়েছেন, বর্তমানে মার্কিন অর্থনীতি একজায়গায় থমকে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here