আজ থেকে শুরু এ বছরের উচ্চ মাধ্যমিক, পরীক্ষা ঘিরে কড়া নজরদারি

69

আজ (বৃহস্পতিবার) থেকেই পশ্চিমবঙ্গে দ্বাদশ শ্রেণির পরীক্ষা উচ্চ মাধ্যমিক শুরু হচ্ছে, প্রথম দিন পরীক্ষা নেওয়া হবে প্রথম ভাষার। পরীক্ষা চলবে আগামী ২৭ মার্চ পর্যন্ত। এই পরীক্ষা ঘিরে কড়া নজরদারির ব্যবস্থা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

স্কুল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রের তালিকাও প্রকাশ করেছে তারা। পরীক্ষায় বসার আগে নিজের কেন্দ্রটি সম্বন্ধে ঠিকভাবে জেনে নেওয়ারও পরামর্শ দেওয়া হয় সংসদের (West Bengal Board) পক্ষ থেকে। জানানো হয়েছে যে, পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে হলে ঢুকতে হবে, বৈধ প্রবেশপত্র ছাড়া পরীক্ষাকেন্দ্রের ভিতর প্রবেশ করা যাবে না। পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা কোনও পরীক্ষার্থীকেই পরীক্ষাকেন্দ্রের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। একই নিয়ম চালু থাকছে পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষক, সংসদ প্রতিনিধি থেকে সবার ক্ষেত্রে। এছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের পথে হেঁটে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা শুরু আধ ঘণ্টা আগে থেকে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। নির্বিঘ্ন পরীক্ষা পরিচালনা করতেই সংসদের এই সিদ্ধান্ত।

পাশাপাশি প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্রের প্যাকেটে বারকোড থাকছে। পাশপাশি, কোনও অপ্রীতিকর ঘটনার পিছনে স্কুলের গাফিলতি প্রমাণিত হলে অনুমোদন বাতিল করা হবে সেই স্কুলেরও, জানিয়েছে সংসদ।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল আগামী মে মাসের শেষের দিকে প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সালে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছিল ২৭ মে, পরীক্ষায় পাশ করেছিল ৮৬.২৯ শতাংশ পরীক্ষার্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here