পোলাওয়ের সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে। উত্সবের মরসুমে পাতে পাঁঠার মাংস ও পোলাও পড়লে আর কী চাই? খুব সহজেই বানানো যায় এই বাসন্তী পোলাও। তবে চাল ও জলের পরিমাণ সঠিক হওয়া খুব জরুরি।

আমিষ খাবার হোক কিংবা নিরামিষ— যে কোনও পদের সাথেই জমবে ভাল এই পোলাও। খুব সহজলভ্য ক’টা উপকরণ ও সরল পদ্ধতিতেই বানিয়ে ফেলতে পারেন এই পদ।

বাসন্তী পোলাও:

উপকরণঃ

। লক্ষ্মীভোগ চাল – ২ কাপ । কাজু – ৫০ গ্রাম । কিসমিস – ৫০ গ্রাম । হলুদ গুঁড়ো – ২ চা চামচ । চিনি – ৬ চামচ । তেজপাতা – ৪টি । দারুচিনি – ৪ টুকরো । এলাচ – ৬টি । লবঙ্গ – ৮টি ১০। ঘি – ৪ টেবিল চামচ ১১। তেল – ৩ টেবিল চামচ ১২। গরম মশলা গুঁড়ো – ১ চামচ ১৩। লবণ – পরিমাণ মতো ।

প্রণালী: লক্ষ্মীভোগ চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। ননস্টিক কড়াইতে অল্প ঘি দিয়ে কাজু, কিসমিস হালকা ভেজে তুলে নিন। সেই কড়াইতেই আবার তেল ও ঘি মিশিয়ে গরম করে নিন। তাতে তেজপাতা ও সব গোটা গরম মশলা ফোঁড়ন দিন। এর পর চাল দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। হলুদ ও নুন মিশিয়ে একই সঙ্গে কষিয়ে নিন। ভেজে রাখা কাজু, কিশমিশও এই সময় দিয়ে দিন। হলুদের কাঁচা গন্ধ চলে গেলে এক কাপ চাল হলে তাতে দুই কাপ জল যোগ করুন। তার পর কড়াই ঢেকে দিন। চাল অর্ধেক সেদ্ধ হয়ে গেলে চিনি দিয়ে দিন। আবার ঢেকে দিন। এরপর অল্প আঁচে পোলাওটি রান্না করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here