উত্তরবঙ্গের অনাঘ্রাত পর্যটনক্ষেত্র বুংকুলুং

15

এনজেপি থেকে মাত্র ২ ঘণ্টার মধ্যেই পৌঁছে যেতে পারেন এক অনাঘ্রাত পর্যটনক্ষেত্রে। চার দিকে পাহাড়, জঙ্গল, নদী, চা-বাগানের মাঝে অসাধারণ ঠিকানায়। দূরে পাহাড়ের গায়ে মহানন্দা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারির হাতছানি। মিরিক যাওয়ার পথে ১০ নম্বর ফটক থেকে আঁকাবাঁকা পথ ধরে ১০ কিলোমিটার। গোর্খা আর নিম্বু উপজাতিদের গ্রাম। পথের মাঝেই এসে পড়বে ময়ূরের ঝাঁক অথবা কালেজ ফ্লেজান্ট। আর অরণ্যের ঠাসবুনোট। দূরে বালাসন নদী। পাহাড়ের ধাপে সবুজ ধানের বাহার। অল্পচেনা এই গ্রামের নাম বুংকুলুং। অতিথিপ্রিয় আদিবাসী। পাহাড়ের কোলে বসানো বুংকুলুং গ্রামের চারপাশটা পায়ে পায়েই বেড়িয়ে নেওয়া যায়।

অ্যাডভেঞ্চার-প্রেমীরা চলে আসতে পারেন নামসু। বুংকুংলুং থেকে কিছুটা উপরের দিকে চলে এলেই মহানন্দা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারির কোলে ফেন্সিং দিয়ে ঘেরা বুংকুলুং জঙ্গল ক্যাম্প। মাঝে মাঝে গহিন অরণ্য থেকে ভেসে আসে বনচরদের কর্কশ আওয়াজ। কিছু দূর এগোলেই মুরমা খোলার বহতা মুগ্ধ করবে। হরিণ, বন্য শুয়োর, চিতাবাঘের বিচরণক্ষেত্র, তাই সাবধানে দলবদ্ধ ভাবে চলাফেরা করবেন।

পর দিন ভোরে বেরিয়ে পরুন। চোখে পড়বে সুন্দর চা-বাগান। নিঝুম, নির্জন, অজানা, অল্পচেনা গ্রামের প্রতিটি বাঁকেই শুধুই বিস্ময়। গাছে গাছে পাখিদের কলতান। ময়ূর, গ্রে ট্রিপাই, ব্লু হুইস্লিং থ্রাস, স্কারলেট মিনিভেট, গ্রিন ব্যাক টিট, স্কিমিটার ব্যবলার, কালেজ ফ্লেজেন্টদের সদর্প সমাবেশ। দেখে নিন, লোহার ব্রিজের গা বেয়ে নেমে আসছেবুংকুলুং ঝোরা। ব্রিজ পেরিয়ে চলে আসুন গয়াবাড়ি। রণপা পরা সুদীর্ঘ গাছের নীচে গয়াবাড়ি চা-বাগান। সবুজ মখমলি চা-বাগানে গুনগুন গান গাইতে গাইতে টিপাই করছে গ্রামের মেয়ে-বউরা। চা-বাগান পেরোতেই বিশাল ব্রিজ। দু’পাশে গহিন অরণ্য আর নীচে কুল কুল করে বয়ে চলা বালাসন নদীকে দেখতে দেখতে কোথা দিয়ে সময় কেটে যাবে তা টেরও পাবেন না।

কী ভাবে যাবেন:

শিয়ালদহ থেকে ট্রেনে এনজেপি। সেখান থেকে গাড়ি ভাড়া করে চলে আসুন মিরিকগামী রাস্তার ১০ নং ফাটক। সেখান থেকে বুংকুলুং-এর দূরত্ব ১০ কিমি। এনজেপি থেকে বুংকুলুং ৫০ কিমি। গাড়িভাড়া ১৮০০-২২০০ টাকা।

কোথায় থাকবেন:

এখানে অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য রয়েছে সুন্দর টেন্ট। ছোট, মাঝারি, বড় টেন্টে থাকতে পারেন। ভাড়া ৪ জনের ২৫০০ টাকা, ২ জনের টেন্ট ৮০০ টাকা। খাওয়া জনপ্রতি৬৫০ টাকা।

বুংকুলুং গ্রামে রয়েছে বুংকুলুং জঙ্গল ক্যাম্প (৯০৬৪৮১৭৮১২ / ৯৮৩২০৩৬০৫৩) ভাড়া ১৭০০ টাকা জনপ্রতি। থাকাখাওয়া সমেত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here