কোন কোন সমীকরণ মিলিয়ে সেমিফাইনালে যেতে পারে ভারত

55

টানা দুই ম্যাচ হেরে আত্মবিশ্বাসের অভাবে ভুগছিল ভারত। দুই ম্যাচে ৪০ ওভার ব্যাট করেও মাত্র ২৬১ রান তুলতে পারায় ব্যাটসম্যানদের নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। কাল আফগান বোলারদের বাজে বোলিংয়ের সুবাদে সব সমস্যা কাটিয়ে উঠেছে ভারত। ম্যাচের আগে -১.৬০৯ রান রেট ছিল ভারতের। ৬৬ রানের জয়ে সেটা ০.০৭৩ হয়ে গেছে। ফলে নামিবিয়াকে টপকে এখন গ্রুপের চতুর্থ দল হয়ে গেছে ভারত। এখন বাকি দুই ম্যাচে নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারিয়ে দুইয়ে যাওয়ার চেষ্টা করতে হবে ভারতকে।

চলুন দেখে নেওয়া যাক, কোন কোন সমীকরণ মিলিয়ে সেমিফাইনালে যেতে পারে ভারত।

ভারতকে নিজেদের বাকি দুই ম্যাচই জিততে হবে। এতে ভারতের পয়েন্ট হবে ৬।

ভারতকে বড় ব্যবধানে জিততে হবে। অন্তত প্রাথমিক হিসাবে দেখা যাচ্ছে, নামিবিয়া ও স্কটল্যান্ডকে অন্তত ৬০ রানে হারাতে হবে বিরাট কোহলিদের।

নিজেদের পয়েন্ট ৬ হলেই শুধু চলছে না ভারতের, নিউজিল্যান্ডের পয়েন্ট যেন ৬–এর বেশি হয়ে না যায় সে আশাও করতে হবে। অর্থাৎ নামিবিয়া ও আফগানিস্তানের বিপক্ষে অন্তত এক ম্যাচে হারতে হবে নিউজিল্যান্ডকে।

কিন্তু এতেই নিশ্চিত হতে পারবে ভারত? না। কারণ, ওদিকে যে ৪ পয়েন্ট এবং ১.৪৮১ রানরেট নিয়ে বসে আছে আফগানিস্তান। নিউজিল্যান্ডকে ন্যূনতম ব্যবধানে হারাতে পারলেও দলটির পয়েন্ট শুধু ৬ পয়েন্ট হবে না, রানরেটও হয়ে যাবে ১.১৯। ফলে নিউজিল্যান্ডের হার নিয়ে ব্যস্ত থাকা ভারতকে টপকে সেমিফাইনালে চলে যাবে আফগানিস্তান।

ভারতের সেমিফাইনালে যাওয়ার কাজটা তাহলে অত সহজ হচ্ছে না। সমীকরণ নিয়ে আরেকটু ভাবতে হবে তাদের। তবে নিউজিল্যান্ড যদি দুই ম্যাচ জিতে যায় তখন ভারতকে মাঠে নামতে হবে আনুষ্ঠানিকতা মেটাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here