আজ বাঁচার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি ভারত

53

পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরপর দুই ম্যাচে করুণ পরাজয়। আর এর জেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে বেশ অস্বস্তিতে ভারত। টিম ইন্ডিয়াকে চলতি বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে হলে আজ আবুধাবিতে আফগানিস্তানের বিরুদ্ধে জিততেই হবে এবং অবশ্যই বড় ব্যবধানে। এই পরিস্থিতিতে দুই ম্যাচের ভুলগুলি শুধরে নামতে চাইবে বিরাট কোহলিরা।

আফগানিস্তান অন্যদিকে ভারতকে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত। দুরন্ত ক্রিকেটে আফগানরা স্কটল্যান্ড এবং নামিবিয়াকে হারানোর পরে পাক ম্যাচের জেতার মত পরিস্থিতি তৈরি করেছিল। তবে শেষদিকে আসিফ আলির ঝড়ে পাকিস্তান কোনওরকমে অঘটন এড়ায়।

আফগানিস্তান অবশ্য ভারতকে হারানোর জন্য রশিদ খান, মুজিব উর রহমানদের ঘূর্ণির ওপর ভরসা রাখছে। আফগান স্পিনারদের কেমন সামলাতে পারে ভারত, তার ওপরেই নির্ভর করছে ম্যাচের ভাগ্য।

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ ও ১৯৮৩ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বচ্যম্পিয়ন ভারত কি পারবে আজ আফগানিস্তানকে হারাতে? বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে জয়ের কোনো বিকল্প নেই ভারতের সামনে। একই সমীকরণ আফগানিস্তানেরও। ৩ ম্যাচের দুটিতে জয়ী আফগানিস্তানকেও সেমির আশা টিকিয়ে রাখতে হারাতেই হবে কোহলির ভারতকে। এই গ্রুপ থেকে পাকিস্তান সবার উপরে। দ্বিতীয় দল হওয়ার লড়াইয়ে রয়েছে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও ভারত। দুবাইয়ে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের প্রতিপক্ষ নামিবিয়া। দুই দলই নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে। ব্ল্যাক ক্যাপসরা প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারলেও ভারতকে হারায়। নামিবিয়া প্রথম ম্যাচে জয় পায় স্কটল্যান্ডের বিপক্ষে। হেরে যায় আফগানিস্তানের কাছে। মোহাম্মদ নবীর আফগানিস্তান এর আগে হারিয়েছে স্কটল্যান্ড ও নামিবিয়াকে। লড়াই করে হেরেছে পাকিস্তানের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here