সেমিফাইনালে ওঠার সম্ভাবনা কতটুকু ভারতের

47

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই হেরে বসেছে ভারত। ওদিকে পাকিস্তান জিতেছে প্রথম তিন ম্যাচে। বাকি দুই ম্যাচে গ্রুপের সবচেয়ে দুর্বল দুই দল স্কটল্যান্ড ও নামিবিয়াকে পাচ্ছে পাকিস্তান। ফলে পাকিস্তানের সেমিফাইনাল প্রায় নিশ্চিতই নয়, গ্রুপের শীর্ষ স্থানও প্রায় পাকা করে ফেলেছে দলটি। ওদিকে ফেবারিট হিসেবে বিশ্বকাপে যাওয়া ভারত সুপার টুয়েলভ পার করতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

ভারতের জন্য সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হলো, নিজেদের ভাগ্য আর হাতে নেই। বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে এখন অনেক যদি-কিন্তু মিলতে হবে। এবং অন্য দল ভালো করলেও খুব বেশি যেন ভালো না করে, সে প্রার্থনায়ও যেতে হবে।

ভারতের সেমিফাইনালে যাওয়ার এই কঠিন সমীকরণ মেলানোর আগে সব দলের কী অবস্থা—চলুন, একবার দেখে নেওয়া যাক।

পাকিস্তান

৩ ম্যাচ, ৬ পয়েন্ট
নেট রানরেট: +০.৬৩৮

আফগানিস্তান:
৩ ম্যাচ, ৪ পয়েন্ট
নেট রানরেট: +৩.০৯৭

নিউজিল্যান্ড:
২ ম্যাচ, ২ পয়েন্ট
নেট রানরেট: +০.৭৬৫

নামিবিয়া:
২ ম্যাচ, ২ পয়েন্ট
নেট রানরেট: -১.২৮৭

স্কটল্যান্ড:
২ ম্যাচ, ০ পয়েন্ট
নেট রানরেট: -৩.৫৬২

ভারত:
২ ম্যাচ, ০ পয়েন্ট
নেট রানরেট: -১.৬০৯

নিজেদের তিনটি ম্যাচ জিততে হবে। নিজেদের নেট রানরেট যতটা সম্ভব বাড়িয়ে নিতে হবে। আফগানিস্তানকে অনেক বড় ব্যবধানে হারাতে হবে যেন আফগানদের রানরেট কমে যায়। এ ছাড়া আশা করতে হবে, ৭ নভেম্বর যেন আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারালেও খুবই অল্প ব্যবধানে হারায়।

আর আফগানরা যদি ৭ নভেম্বর সে কাজ করতে না পারে, তবে আশা করতে হবে স্কটল্যান্ড বা নামিবিয়া যেন সে কাজটা আগেই করে রাখে, অর্থাৎ নিউজিল্যান্ডকে হারায়। মানে, স্কটল্যান্ড ও নামিবিয়ার কেউ কিউইদের হারাতে পারলেই ভারতের জন্য বেশি সুবিধা।

আর এসব সমীকরণ না মিললে ৮ নভেম্বর নামিবিয়ার বিপক্ষে ভারতের ম্যাচটি হবে শুধুই আনুষ্ঠানিকতার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here