৬ মাস বন্ধ থাকার পর আজ থেকেই চালু লোকাল ট্রেন পরিষেবা

55

কলকাতা: করোনা আবহে প্রায় ৬ মাস বন্ধ থাকার পর রাজ্যে আজ থেকে চাকা গড়াল লোকাল ট্রেনের। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে চালানোর ছাড়পত্র দিয়েছে রাজ্য। ট্রেনের কামরায় যাত্রীদের শারীরিক দূরত্ব-বিধি বজায় রাখতে দু’টি আসনের মধ্যে ক্রস চিহ্নযুক্ত স্টিকার লাগানো হয়েছে। একইসঙ্গে ট্রেনের কামরা ও স্টেশনগুলিতে যাত্রীদের সজাগ রাখতে করোনা নিয়ে সচেতনতামূলক প্রচারও চলছে।

চলতি বছরের ৫ মে থেকে ফের রাজ্যে বন্ধ হয়ে যায় লোকাল ট্রেন পরিষেবা। প্রথমে একটানা দু’সপ্তাহের জন্য লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখলেও পরিস্থিতি বিবেচনা করে পরে সেই মেয়াদ আরও বাড়ানো হয়। এদিকে, লোকাল ট্রেন বন্ধে ঘোর-বিপাকে পড়েন নিত্যযাত্রীরা।লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকলেও রেলের কর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের যাতায়াতের জন্য স্টাফ স্পেশাল ট্রেন চালু রাখে রেল। সেই ট্রেনে সাধারণ যাত্রীরা উঠতে গেলে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে একাধিকবার। 

রাজ্যে করোনার সংক্রমণ কমতে শুরু করায় ফের লোকাল ট্রেন চালু নিয়ে আলোচনা চলে নবান্নে। শেষমেশ শুক্রবার নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় জানানো হয়, করোনা সংক্রান্ত বিধি-নিষেধ ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর রয়েছে। তারপর সব ক্ষেত্রেই কিছু ছাড় দেওয়া হয়েছে। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চলাচলেও সবুজ সংকেত দিয়েছে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here