বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ২৯

30

বিশ্বের সেরা বিজ্ঞানীদের ২ শতাংশের মধ্যে জায়গা পেলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ২৯ জন শিক্ষক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের করা এক তথ্য থেকে উঠে এসে এই সাফল্যে। বিভিন্ন বিষয়ে যাবতীয় গবেষণার ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। গত ১৯ অক্টোবর এই তথ্য প্রকাশ পেয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার কথায়, বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ২৯ জন বিজ্ঞানী। যা ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় সবচেয়ে বেশি। দেশের মধ্যে যাদবপুরের পরেই আছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ২৪ জন বিজ্ঞানী স্থান পেয়েছেন তালিকায়। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় (২২) ও দিল্লি বিশ্ববিদ্যালয় (১৮)। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ৪ জন বিজ্ঞানী এই তালিকায় আছেন। সারা দেশে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটের ২০৪৯ জন এই তালিকায় স্থান পেয়েছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর সুরঞ্জন দাস জানান, ‘এটা দেশ এবং পশ্চিমবঙ্গের জন্য বিশেষভাবে গর্বের বিষয় যে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষককে মর্যাদাপূর্ণ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।’ আগের বছর এই সংখ্যাটা ছিল ১৯০০। সেই বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩০ জন নিজেদের কাজের জন্য তালিকায় স্থান পেয়েছিলেন। সুরঞ্জন দাস আরও বলেন, ‘গত দুই বছর ধরে বিশ্ববিদ্যালয়ের এই দুর্দান্ত কৃতিত্ব বোঝায় যে বিশ্ববিদ্যালয় ধারাবাহিকভাবে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করছে। ইউজিসিকে অবশ্যই সাম্প্রতিককালে প্রকাশিত প্রতিষ্ঠানের সেরার তালিকা পুনর্বিবেচনা করতে হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here