‘প্রো’ সিরিজের দুটি ল্যাপটপের ঘোষণা করল অ্যাপল, সঙ্গে নতুন এয়ারপডস

45

নতুন সংস্করণের এয়ারপডস এবং দুটি মডেলের ম্যাকবুক প্রো ল্যাপটপ বাজারে ছাড়ার ঘোষণা করল অ্যাপল। এই প্রথম ইনটেলের প্রসেসর ছাড়া উচ্চ কনফিগারেশনের ল্যাপটপের ঘোষণা করল মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। ল্যাপটপ দুটি চলবে অ্যাপলের নিজস্ব নকশায় তৈরি এম১ প্রো এবং এম১ ম্যাক্স প্রসেসরে।

নতুন দুটি ম্যাকবুক প্রো

২০১৬ সালে ম্যাকবুক প্রো সিরিজে মূল পর্দার নিচে ওলেড ‘টাচ বার’ স্ক্রিন যুক্ত করেছিল অ্যাপল। তবে তেমন জনপ্রিয়তা না পাওয়ায় এবার সেটি বাদ দেওয়া হয়েছে।ডিসপ্লেও এখন আগের চেয়ে বড়। একটিতে ১৪ দশমিক ২ ইঞ্চি, অপরটিতে ১৬ দশমিক ২ ইঞ্চির ডিসপ্লে থাকছে। বেজেল পাতাল করায় আইফোনের মতো ল্যাপটপের পর্দার ওপরের দিকে নচের জায়গা রেখে সেখানে ওয়েবক্যাম যুক্ত করা হয়েছে। দুটি ল্যাপটপের পর্দাই মিনিলেড এবং ১২০ হার্টজের প্রোমোশন প্রযুক্তির।তিনটি থান্ডারবোল্ট পোর্ট, এইচডিএমআই, এসডি কার্ড স্লট এবং ম্যাগসেফ ৩ ম্যাগনেটিক চার্জিং সিস্টেম থাকছে।

ভেতরে রয়েছে এম১ প্রো এবং এম১ ম্যাক্স প্রসেসর।অ্যাপল বলছে, ল্যাপটপগুলোতে ব্যাটারিতে টানা ২১ ঘণ্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক করা যাবে।১৪ ইঞ্চি ম্যাকবুক প্রোর দাম শুরু হয়েছে ১ হাজার ৯৯৯ ডলার থেকে। আর তুলনামূলক বড় ল্যাপটপটি পাওয়া যাবে ২ হাজার ৪৯৯ ডলার থেকে। বাজারে আসবে ২৬ অক্টোবর।

এয়ারপডস

সিলিকনের ইয়ারবাড টিপ থাকছে না এতে। নেই নয়েজ ক্যানসেলিং সুবিধাও। তবে শব্দের মান বাড়াতে স্পিকার উন্নত করা হয়েছে। এখন ব্যাটারিতে টানা ছয় ঘণ্টা পর্যন্ত প্লেব্যাক সুবিধা পাওয়া যাবে। তা ছাড়া, চার্জিং কেসের নকশায় পরিবর্তন এসেছে। ম্যাগসেফ প্রযুক্তির মাধ্যমে তারহীন চার্জারে চার্জ করা যাবে সেটি।

তৃতীয় প্রজন্মের এয়ারপডস ২৬ অক্টোবর থেকে বাজারে পাওয়া যাবে, দাম পড়বে ১৭৯ ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here