প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ, ধস নেমে থমকে জাতীয় সড়ক

32

প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। দার্জিলিং-কার্শিয়াঙে লাগাতার দু’দিন ধরে বৃষ্টিতে পাহাড়ের বহু এলাকায় ধস নেমেছে। গতকাল রাত থেকেই ধস নেমে বন্ধ হয়ে গেছে জাতীয় সড়ক। ধসের খবর মিলেছে দার্জিলিঙের বিজনবাড়ি, রিমবিকের মতো একাধিক এলাকা থেকেও। 

গত সোমবার রাত থেকে উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টি হচ্ছে। বুধবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি অব্যাহত আছে। তার জেরে ধস নেমেছে কালিম্পঙে। ১০ নম্বর জাতীয় সড়কের লাভা রোডের একাংশ ধুয়েমুছে গিয়েছে। তার জেরে শিলিগুড়ি-সিকিম রোডে বন্ধ হয়ে গিয়েছে যান চলাচল। সিকিমের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তারইমধ্যে বুধবার সকালে নতুন করে দার্জিলিঙের বিজনবাড়ি, রিমবিক এলাকায় ধস নেমেছে। ধসের জেরে কালিম্পং এবং কার্শিয়াঙের বহু এলাকা ক্ষতিগ্রস্থ হয়েছে। আটকে পড়েছেন প্রচুর পর্যটক।

ওদিকে তিস্তা ও জলঢাকা নদীতে জলস্তর বাড়ছে। তিস্তা ব্যারেজ থেকে দফায় দফায় জল ছাড়া হচ্ছে, ফলে বিভিন্ন জায়গায় বাঁধ ভাঙার আশঙ্কা দেখা দিয়েছে। টানা বৃষ্টিতে বন্ধ টয় ট্রেন চলাচল। টানা বৃষ্টির প্রভাব পড়েছে বাগডোগরা থেকে বিমান চলাচলেও। গতকাল বাগডোগরা বিমানবন্দরে ৩৩টি বিমান ওঠানামার কথা ছিল। ১৯টি বিমানই খারাপ আবহাওয়ার জন্য বাতিল করা হয়েছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here