চোখকে সুরক্ষিত রাখতে মেনে চলুন যেসব নিয়ম

57

করোনা প্যান্ডেমিকের কারণে বাড়ি থেকে অফিস করার কারন ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকা একটা সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যার কারণে স্বাভাবিকভাবেই চোখের বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। সেই কারণেই কম্পিউটার, ল্যাপটপে কাজ করার সময় বা আপনার মোবাইলে স্ক্রল করার সময় কিছু জিনিসের খেয়াল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

চোখের সুস্বাস্থ্য এবং দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য যেসব নিয়ম মেনে চলবেন –

১।একটি আরামদায়ক চেয়ারে পিঠ এবং ঘাড় সোজা করে বসুন। আপনার নিতম্ব এবং হাঁটুর জয়েন্ট ৯০ ডিগ্রি কোণ থাকা উচিত। 

২। আপনার বই এবং কাগজে সামনের বা ডানদিক থেকে বামদিকে আসার জন্য পর্যাপ্ত আলো থাকতে হবে।এটি কোনও কিছু পড়া বা লেখার মাঝে ছায়া আনতে বাধা দেয়। 

৩। কোনও আলো সরাসরি চোখের দিকে যাতে না আসে। কারণ এতে চোখের ওপর চাপের সৃষ্টি হবে।ফলস্বরূপ পড়তে এবং লিখতে অসুবিধা হয়। রুমের টেবিলে ছড়িয়ে পড়া ব্যাকগ্রাউন্ড লাইট এবং ফোকাসড লাইট রাখা স্বাস্থ্যকর। 

৪। স্ক্রিন থেকে চোখের দূরত্ব সাধারণত ৩০ থেকে ৫০ সেন্টিমিটারের মধ্যে রাখা উচিত।

৫।কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনের টপ এন্ড আপনার চোখের লাইনে থাকা উচিত। যখন আপনি আপনার জায়গায় খাড়া হয়ে বসে থাকবেন তখন এটা মেনে চলতে হবে। যাতে আপনাকে উপরে বা নিচে তাকাতে না হয়। 

৬। কম্পিউটার বা ল্যাপটপের পর্দায় কোনো রিফ্লেক্টর থাকা উচিত নয়। স্ক্রিনে যাতে আশেপাশের জানলা বা বাল্বের প্রতিফলন না আসে। ল্যাপটপের স্ক্রিন ম্যাট ফিনিশ হলে তা চোখের জন্য ভাল হয়।

৭। কাজ থেকে নিয়মিত বিরতি নিন। খোলা বাতাসের একটি খোলা জায়গায় গিয়ে গুণে গুণে ২০টি বড় শ্বাস নিন। ২০ বার চোখের পাতা ফেলুন এবং ২০ ফুটের চেয়েও বেশি জায়গায় চোখ বুলিয়ে নিন। এভাবে নিজেকে রিফ্রেশ করুন এবং কাজে ফিরে যান।

৮। পর্যাপ্ত ঘণ্টার ঘুম দৈনন্দিন রুটিনে অত্যন্ত আবশ্যিক। একটি অন্ধকার ঘরে ঘুমান কারণ চোখের পাতা দিয়ে হালকা আলো ঢুকলেও তা ঘুমে ব্যাঘাত তৈরি করতে পারে।

৯। ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে ঘুম থেকে ওঠার আগে আপনার চোখ ফিল্টার করা জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here