Durga Puja 2021: করোনা পরিস্থিতি জেরে এ বছর রেড রোডে বাতিল মেগা কার্নিভালের

45

পুজো শেষ হলেও, ঠাকুর দেখার রেশ থেকে যায় কলকাতায়। মেগা কার্নিভালের আয়োজন করে রাজ্য সরকার। করোনা পরিস্থিতি জেরে এ বছর রেড রোডে বাতিল সেই অনুষ্ঠান। এবার মন্ডপ থেকে প্রতিমা বিসর্জনের জন্যে সরাসরি গঙ্গার ঘাটে নিয়ে যাওয়া হবে। ভাসান ঘিরেও বেশ কিছু বিধি নিষেধ পালন করতে হবে পুজো কমিটিগুলকে।

এবার করোনা বিধির কথা মাথায় রেখেই একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যার মধ্যে বিশেষ নজর দেওয়া হচ্ছে শারীরিক দূরত্ব বজায় রাখা। এছাড়াও একাধিক নিয়মাবলি পালন করতে হবে উদ্যোক্তাদের। কোনও ব্যক্তিগত গাড়ি ঠাকুরের গাড়ির সঙ্গে যেতে পারবে না। বড় বারোয়ারি পুজোই হোক বা ছোট পুজো এ বিষয়ে ছাড় নেই। সকল পুজো কমিটিকেই মানতে হবে এই রীতি। পাড়ায় পাড়ায় প্রতিমা দর্শন বন্ধ করা হবে। থাকবে না লাইট, কোনও বাজনা। ডিজে লাগিয়ে বিসর্জনের দিন নাচও বন্ধ করে দেওয়া হচ্ছে।

আজ থেকে আগামী তিন দিন ধরে চলবে বিসর্জন। শুধুমাত্র প্রতিমা কয়েকটি গাড়ি করে নিয়ে যাওয়া হবে নির্দিষ্ট ঘাটে। থাকতে পারবে পুজো কমিটির কয়েকজন। কোনও রকমের ঝুঁকি এড়াতে নারাজ প্রশাসন। তাই আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে সবটাই। বিসর্জন ঘাটেও থাকছে কড়া নিরাপত্তা। গঙ্গার পারে থাকা একাধিক ঘাটে চলবে প্রতিমা বিসর্জনের কাজ। রাখা হচ্ছে কড়া নিরাপত্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here