লখিমপুর কাণ্ডে গ্রেফতার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্র

46

লখনউ: লখিমপুর কাণ্ডে মূল অভিযুক্ত আশিস মিশ্রকে গ্রেফতার করল উত্তর প্রদেশ পুলিশ। গত ৩ অক্টোবর লখিমপুর খেরির হিংসার ঘটনায় চার কৃষককে গাড়ি দিয়ে পিষে মারার অভিযোগ ছিল আশিসের বিরুদ্ধে।  এ দিন প্রায় ১২ ঘণ্টা ধরে আশিসকে জেরা করে উত্তর প্রদেশ পুলিশের বিশেষ তদন্তকারী দল। তার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিসকে গ্রেফতার করে পুলিশ।

প্রসঙ্গত, শুক্রবারই লখিমপুর কাণ্ডে উত্তর প্রদেশ পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। মূল অভিযুক্ত আশিস মিশ্রের প্রতি পুলিশ যে মনোভাব দেখাচ্ছিল, তা নিয়েও প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি এন ভি রামাবন্না। তদন্তকারী দলের অফিসারদেরও বদল করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তার পরের দিনই উত্তর প্রদেশ পুলিশ আশিস মিশ্রকে গ্রেফতার করল।

আশিসের বিরুদ্ধে মূল অভিযোগ, গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষক বিক্ষোভ চলাকালীন তিনি যে গাড়িতে ছিলেন, সেটি চারজন কৃষককে পিষে দেয়। এর পর পাল্টা দুই বিজেপি কর্মী এবং ওই ঘাতক গাড়ির চালককে মারধর করে ক্ষুব্ধ কৃষকরা। ওই হিংসার মধ্যে পড়ে রমন কাশ্যপ নামে স্থানীয় এক সাংবাদিকেরও মৃত্যু হয়।

লখিমপুর কাণ্ডকে প্রথমে বিরোধীদের চক্রান্ত বলে দাবি করেছিল উত্তর প্রদেশ পুলিশ। কিন্তু ক্রমে বিরোধীদের চাপ বাড়তে থাকায় যথাযথ তদন্তের আশ্বাস দেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তর প্রদেশে নির্বাচনের আগে বিষয়টি নিয়ে যথেষ্ট অস্বস্তিতে পড়ে বিজেপি-ও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here