রঞ্জিত সিং হত্যায় দোষী সাব্যস্ত গুরমিত রাম রহিম

47

রঞ্জিত সিং হত্যা মামলায় গুরমিত রাম রহিম সিং-কে দোষী সাব্যস্ত করল পাঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। আগামী ১২ অক্টোবর সাজা ঘোষণার সম্ভাবনা।

চলতি সপ্তাহের শুরুতে রঞ্জিত সিং হত্যা মামলাটি পাঞ্চকুলা ছাড়া পাঞ্জাব-হরিয়ানা বা কেন্দ্র শাসিত চণ্ডিগড়ের যেকোনও সিবিআই আদালতে স্থানান্তরের আবেদন খারিজ করে দেয় পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট। রঞ্জিত সিংয়ের পুত্র জগসীর সিংয়ের দায়ের করা আবেদনটির শানানি গত ২রা অগস্ট থেকে আটকে ছিল।

২০০২ সালের ১০ জুলাই চার দুষ্কৃতীর ছোঁড়া গুলিতে নিহত হন রঞ্জিত সিং। ১০ সদস্য বিশিষ্ট ডেরা সাচা সৌদা কমিটির প্রভাবশালীদের অন্যতম ছিলেন রঞ্জিত সিং। এই হত্যার তদন্তভার পায় সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দেওয়া চার্জশিট অনুসারে, রাম রহিম ভেবেছিলেন যে কুরুক্ষেত্রের বাসিন্দা রঞ্জিত সিং একটি বেনামী চিঠির মাধ্যমে ডেরায় মহিলা সদস্যদের যৌন নিপীড়নের অভিযোগ তুলে ধরেছেন ও তাঁকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের জন্য জেলবন্দি রাম রহিম সিং। বিশেষ সিবিআই আদালত তাকে ২০১৭ সালের অগস্টে দোষী সাব্যস্ত করেছিল। এছাড়া, সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি হত্যার দায়ে রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হয়েছে। বর্তমানে, ডেরা অনুগামীদের দায়ের করা যৌন নিপিড়ন সংক্রান্ত কয়েকটি মামলাতেও বিচারের মুখোমুখি রাম রহিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here