এবারও হচ্ছে না ‘‌দুর্গাপুজো কার্নিভাল’, ১১ দফা নির্দেশিকা জারি করল নবান্ন

21

এই বছর বন্ধ থাকছে ‘‌দুর্গাপুজো কার্নিভাল’‌। মঙ্গলবার ১১ দফা নির্দেশিকা জারি করল নবান্ন।করোনা পরিস্থিতির জন্যই কার্নিভাল বাতিল করা হচ্ছে বলে নির্দেশিকা জারি করে জানাল নবান্ন। কার্নিভাল ছাড়াও স্বাস্থ্যবিধি মানার জন্য একাধিক বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ Durga Puja 2021: সপ্তমী থেকে নবমী অতিরিক্ত মেট্রো, উত্‍সবের দিনগুলিতে বিধি-নিষেধে কিছুটা ছাড়

কী বলা হয়েছে নির্দেশিকায়?‌ নবান্ন সূত্রে খবর, এই বছর চারিদিক খোলা মণ্ডপ করতে হবে। যেখানে প্রবেশ এবং বেরনোর পৃথক জায়গা থাকবে। এমনভাবেই তৈরি করতে হবে পুজোমণ্ডপ। তাছাড়া শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য মণ্ডপে পর্যাপ্ত জায়গা রাখতে হবে। একইসঙ্গে মণ্ডপে স্যানিটাইজার এবং মাস্কের ব্যবস্থা রাখা বাধ্যতামূলক। কোনও দর্শনার্থী মাস্ক পরে না আসলে তাঁকে তা দিতে হবে পরার জন্য। যত বেশি সম্ভব স্বেচ্ছাসেবককে মণ্ডপে রাখতে হবে। মাস্কে মুখ ঢাকতে হবে তাঁদেরও। তাঁদেরও মেনে চলতে হবে শারীরিক দূরত্ব।

আরও পড়ুনঃ বুধবার মহালয়া, দেখে নিন তর্পণের সময় ও কীভাবে করবেন?

এখানেই শেষ নয়, দুর্গাপুজোর সময় অঞ্জলি, সিঁদুরখেলা বা দেবীবরণের মতো রীতিকে এবার ছাড় দেওয়া হলেও তা করতে হবে ছোট–ছোট গ্রুপে। মন্ত্রচ্চারণের সময় পুরোহিতদের মাইক্রোফোন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। যাতে দূর থেকে মন্ত্র শুনতে পান পুণ্যার্থীরা। তবে অঞ্জলির ফুল বাড়ি থেকে আনার পরামর্শ দেওয়া হয়েছে। পুরষ্কার দেওয়ার ক্ষেত্রে বিচারকরা ভিড় করে মণ্ডপে প্রবেশ করতে পারবেন না। সর্বোচ্চ দু’টি গাড়ি নিয়ে মণ্ডপে ঢুকতে পারবেন তাঁরা। সকাল ১০টা থেকে বিকেল ৩ পর্যন্ত মণ্ডপে প্রবেশ করতে পারবেন বিচারকরা। পুজো উদ্বোধন কিংবা বিসর্জনে বেশি জাঁকজমক চলবে না। নদী বা পুকুরে বিসর্জনের ক্ষেত্রে সময় বেঁধে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here