‘প্যান্ডোরা পেপারস’—বিদেশে গোপন বিনিয়োগ ছিল টেন্ডুলকারের

বিশ্বের বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংবাদসংস্থার উদ্যোগে বছরের পর বছর ধরে চলা গোপন তদন্তের নথি সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

35

‘প্যান্ডোরা পেপারস’—হঠাৎই তোলপাড় ফেলেছে গোটা বিশ্বে। পানামা পেপারসের নাম সবাই জানে, যেটি ওলট-পালট করে দিয়েছিল অনেক কিছুই। ফাঁস করেছিল বিশ্বের নামীদামি ব্যক্তিদের আর্থিক কেলেঙ্কারি। ঠিক সে ধরনের তথ্য নিয়েই এবার হাজির প্যান্ডোরা পেপারস, যাতে বিশ্বনেতাদের গোপন আর্থিক লেনদেনের তথ্য রয়েছে। কেবল বিশ্বনেতারাই নন, অনেক সেলিব্রেটি ব্যক্তির নামও উঠে এসেছে। তাঁদের মধ্যে আছেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারও।

বিশ্বের বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংবাদসংস্থার উদ্যোগে বছরের পর বছর ধরে চলা এই গোপন তদন্তের নথি সম্প্রতি প্রকাশ্যে এসেছে। এরইনাম প্যান্ডোরা পেপার্স।

ব্যবসায়ী ও অভিজান বিত্তবান শ্রেণির মানুষ গোপনে কত সম্পদ তৈরি করেছেন, সে বিষয়েই এবার একটি তথ্য সামনে এসেছে প্যান্ডোরা পেপার্সের হাত ধরে।প্যান্ডোরা পেপার্সের তদন্তে জানা গিয়েছে, সচিন তাঁর স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর ও তাঁর শ্বশুর আনন্দ মেহতা ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের (বিভিআই) একটি অফশোর সম্পত্তির মালিক ছিলেন।

শচীন টেন্ডুলকার ছাড়াও এ গোপন নথিতে যেসব বিখ্যাত ব্যক্তির নাম আছে, তাঁদের মধ্যে আছেন পপ তারকা শাকিরা, সুপার মডেল ক্লদিয়া শিফার। এমনকি ইতালির কুখ্যাত মাফিয়া ডন রাফায়েল আমাতোও আছেন। এই রাফায়েল কমপক্ষে এক ডজন খুনের সঙ্গে জড়িত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here