‘শহরকে আবর্জনা মুক্ত করা জরুরি’, ‘স্বচ্ছ ভারত মিশনে’র দ্বিতীয় পর্বের সূচনা প্রধানমন্ত্রী মোদীর

40

Swachh Bharat Mission -এর লক্ষ্যে আরও কয়েক কদম এগোল মোদী সরকার। ঘোষণা করা হল Swachh Bharat 2.0।এবারের অভিযানের লক্ষ্য দেশের সব শহরকে আবর্জনামুক্ত করা। নয়াদিল্লির ডক্টর আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে এক অনুষ্ঠানে এই সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী জানান, ‘স্বচ্ছ ভারত মিশনে’র দ্বিতীয় পর্বে দেশের শহরগুলির নিকাশি ও নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার দিকে নজর দেওয়া হবে। পাশাপাশি যাতে শহরের আবর্জনাময় জল যাতে নদীতে গিয়ে না মেশে, তাও নিশ্চিত করা হবে প্রকল্পের দ্বিতীয় ভাগে। পাশাপাশি দেশে ১০ কোটির বেশি শৌচাগার তৈরির জন্য দেশবাসীকে এদিন সাধুবাদ জানান মোদী।

প্রধানমন্ত্রী এদিন জানান, ২০১৪ সালে যখন প্রথমবার স্বচ্ছ ভারত মিশন চালু হয়েছিল, তখন মাত্র ২০ শতাংশ আবর্জনার প্রক্রিয়াকরণ হত। বর্তমানে দেশে মোট ৭০ শতাংশ আবর্জনার প্রক্রিয়াকরণ হয় বলে জানান মোদী।

এদিকে শহরাঞ্চলে সব বাড়িতে জল পৌঁছে দেওয়াই লক্ষ্য নিয়ে চালু করা হল অটল মিশন ফর রেজুভেনেশন অ্যান্ড আর্বান ট্রান্সফর্মেশনের দ্বিতীয় পর্ব। এই প্রকল্পের অধীনে ২,৭০০ পুর অঞ্চলে বসানো হবে ২.৬৮ কোটি কল। নিকাশি ব্যবস্থা যাতে ১০০ শতাংশ সঠিক হয়, সে দিকেও নজর দেওয়া হবে। এর ফলে শহরাঞ্চলের ১০.৫ কোটি মানুষ উপকৃত হবে বলে জানান মোদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here