প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি জয়, ইতিহাস পিয়ালি বসাকের

14

প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়া ধৌলাগিরি শৃঙ্গ জয় করলেন হুগলির চন্দননগরের পিয়ালি বসাক। শুক্রবার সকালে এক এজেন্সির সহায়তায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই ৮ হাজার ১৬৭ মিটার শৃঙ্গ জয় করেন বাঙালি এই পর্বতারোহী। পিয়ালি ছাড়াও এই অভিযানে ছিলেন আরও দুই ভারতীয় এবং চার শেরপা। পিয়ালি ছাড়াও এই অভিযানে ছিলেন আরও দুই ভারতীয় এবং চার শেরপা। সকলেই অক্সিজেন নিয়ে এই অভিযান করলেও একমাত্র পিয়ালি অক্সিজেনের সাহায্য ছাড়া এই অভিযান শেষ করেন।

চন্দননগরের কানাইলাল স্কুলে শিক্ষকতার কাজ করেন পিয়ালি। শিক্ষকতার পাশাপাশি পর্বতারোহণও করে থাকেন তিনি। গত ৫ সেপ্টেম্বর চন্দননগর থেকে মিথিলা এক্সপ্রেসে রক্সৌল পৌঁছন পিয়ালি। সেখান থেকে নেপালে। ওখানে বাকি সদস্যদের সঙ্গে ধৌলাগিরি শৃঙ্গ অভিযানে বেরোন। এর আগে ২০১৮-তে মানাসুলু শৃঙ্গ জয় করেছেন পিয়ালি। তবে মাউন্ট এভারেস্টের খুব কাছে গিয়েও ফিরে আসতে হয় তাঁকে। সেই ঘটনাই তাঁর জেদ আর খিদে আরও বাড়িয়ে তুলেছিল। অবশেষে সাফল্যও এল। শুধু সাফল্যই নয়, এই অভিযানে তিনি এক ভারতীয় তো বটেই, বাঙালি হিসেবেও অনন্য নজির গড়লেন।

সাধারণত আট হাজার মিটার উচ্চতায় উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে। কিন্তু পিয়ালি এই অভিযান শেষ করেন কোনও রকম অক্সিজেনের সাহায্য ছাড়াই। এই ঘটনার কথা পিয়ালির পরিবার জানত না। ঘরের মেয়ের অনন্য নজির এবং সাফল্যে উচ্ছ্বসিত পরিবারের সদস্যরা। তাঁর এই সাফল্যে সহকর্মী থেকে শুভাকাঙ্ক্ষীরা সকলেই খুশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here