আজ থেকে বদলে গেল চেকবই, পেনশন, EMI, বেতন,অটো ডেবিট-এর নিয়ম! জানুন বিস্তারিত

54

আজ ১ অক্টোবর, বদলে গেল বেশ কয়েকটি নিয়ম। আজকে থেকে বদলে গেল চেকবই, পেনশন থেকে ইএমআই বা ক্রেডিট কার্ডের অটো ডেবিটের মতো বেশ কিছু নিয়ম। জেনে নেওয়া যাক নিয়মগুলি একনজরে…

বেতন: আজ থেকে মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নয়া নিয়ম আনল সেবি। এই নিয়ম মিউচ্যুয়াল ফান্ড হাউজে কর্মরত জুনিয়র কর্মচারীদের উপর লাগু করা হবে আজ থেকে। এর ফলে এএমনসি-র জুনিয়র কর্মীদের গ্রস স্যালারির ১০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে বিনিয়োগ করতে হবে। ২০২৩ সালের ১ অক্টোবর থেকে এটা বেতনের ২০ শতাংশ হয়ে যাবে। বিনিয়োগের ক্ষেত্রে লক ইন পিরিয়ডও থাকবে।

আরও পড়ুনঃ পুজোর মুখে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

পেনশন: ৮০ বছর বা তার বেশি বয়সী পেনশনভোগীরা ১ অক্টোবর থেকে ‘জীবন প্রমান কেন্দ্রে’ তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে। ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কোনও কারণে বন্ধ হয়ে যায় তাহলে সেগুলি যেন পুনরায় সক্রিয় করা হয়।

চেকবই ব্যবহারের নিয়ম: তিনটি ব্যাংকের পুরনো চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর কোড আগামী ১ অক্টোবর থেকে অবৈধ হয়ে যাবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাঙ্ক জানিয়েছে যে, পুরনো চেক বই এবং আগেকার এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম বা আইএফএসসি কোডগুলি আপডেট না করা হলে চেকে লেনদেন করা যাবে না।

EMI পেমেন্ট: আজ থেকে অটো-ডেবিট পেমেন্টে পরিবর্তন এল। আজ থেকে গ্রাহকের অনুমতি ছাড়া কোনও টাকা ‘অটো ডেবিট’ হিসেবে কেটে নেওয়া যাবে না। ঋণের মাসিক কিস্তি থেকে অনলাইন স্ট্রিমিং সার্ভিসের সাবস্ক্রিপশ, সব ক্ষেত্রেই নয়া এই নিয়ম চালু হল আজ থেকে। টাকা কাটার অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহকের অনুমতি লাগবে। ৫ হাজার টাকার বেশি কাটার ক্ষেত্রে যাবে ওটিপি পাঠানে হবে। সেটা দিলে তবেই ইএমআই-এর টাকা পেমেন্ট হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here