১ অক্টোবর থেকে চালু ডেভিড ও ক্রেডিট কার্ডে নয়া নিয়ম

39

ডিজিটাল লেনদেনে গ্রাহকদের সুরক্ষার স্বার্থে ডেভিড ও ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু নতুন বিধিনিষেধ জারি হতে চলেছে। ১ অক্টোবর থেকে রিজার্ভ ব্যাঙ্কের জারি করা এই বিধিনিষেধ কার্যকর হতে চলেছে।

যে সব গ্রাহক অটো-ডেবিটের সুবিধা নিয়ে থাকেন, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে তাঁদের নিরাপত্তা আরও বাড়তে চলেছে। ইলেকট্রিক বিল, ফোন, বিমার প্রিমিয়াম বা অন্যান্য ইএমআইয়ের ক্ষেত্রে অনেকেই অটো ডেবিট পদ্ধতি ব্যবহার করে থাকেন। গ্রাহককে এ ব্যাপারে আলাদা করে কিছু ব্যাঙ্ককে জানাতে হয় না। কিন্তু ১ অক্টোবর এই নিয়ম বদলে যাচ্ছে। গ্রাহককে জানাতে হবে, পুরোটাই অটো ডেবিট হবে, নাকি কিছুটা কাজ ম্যানুয়ালি করতে হবে।

নতুন নিয়মে ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই ও অন্যান্য প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্টের (পিপিআই) মাধ্যমে ৫ হাজার টাকার কম সব অটো-ডেবিট লেনদেনের (ট্রানজাকশন) আগে গ্রাহককে নোটিফিকেশন পাঠানো হবে। তাতে গ্রাহক সম্মতি দিলেই, তবেই লেনদেন হবে।

৫ হাজার টাকার বেশি অটো-ডেবিট ট্রানজাকশনের ক্ষেত্রে, গ্রাহককে ওয়ান টাইম পাওয়ার্ড (ওটিপি) পাঠানো হবে, যা ম্যানুয়ালি অথেন্টিকেট করতে হবে। এর জন্য যে কোনও পেমেন্টের অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহককে ব্যাঙ্কের কাছে মেসেজ বা ই-মেল পাঠাতে হবে। প্রি ট্রানজাকশন নোটিফিকেশনে কার্ড হোল্ডারকে মার্চেন্টের নাম, টাকার পরিমাণ, ডেবিটের সময়, ট্রানজাকশনের রেফারেন্স নম্বর, ই-ম্যান্ডেট, ডেবিটের কারণের বিষয়ে জানানো হবে। এর পরে গ্রাহক অ্যাপ্রুভাল মিললে, তবেই ট্রানজাকশন হবে।

বেসরকারি ব্যাঙ্ক ইতিমধ্য গ্রাহকদের ফোনে মেসেজ পাঠিয়ে ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক নতুন নির্দেশিকার কথা জানিয়েছে। কার্ডের মাধ্যমে রেকারিং লেনদেনের জন্য যাঁরা ই-ম্যানডেট দিয়ে রেখেছেন, রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম অনুযায়ী তা কার্যকর হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here