‘ভারত-মার্কিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে’, মোদী

36
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

ভারতে লগ্নিতেও পাখির চোখ করে আমেরিকায় মোদী। ইতিমধ্যেই আমেরিকার পাঁচ অন্যতম সেরা সংস্থার সিইও-র সঙ্গে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। একাধিক বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শেষে মোদী বলেন, ”একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারত-মার্কিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে।” নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে আপ্লুত মার্কিন ভাইস প্রেসিডেন্টও। ভারতকে আমেরিকার গুরুত্বপূর্ণ সহযোগী দেশ বলে অভিহিত করেন হ্যারিস।

তিন দিনের মার্কিন সফরে ঠাসা কর্মসূচি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সফরের শুরুতে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে আমেরিকার অন্যতম সেরা পাঁচ সংস্থার সিইও-র সঙ্গে বৈঠক করেন। ভারতে বিনিয়োগ নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে। ওয়াশিংটনে মোদী কোয়ালকম, অ্যাডোব, ফার্স্ট সোলার, জেনারেল অ্যাটোমিক্স এবং ব্ল্যাকস্টোনের সিইও-দের সঙ্গে বৈঠক করেছেন। বিভিন্ন সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকের পরেই মোদী মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে যোগ দেন। করোনাকালে ভারতের ভূমিকার প্রশংসা করেন কমলা হ্যারিস। দ্রুত করোনার প্রতিষেধক তৈরিতে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকারও প্রশংসা করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। বৈঠক শেষে ভারতে আসার জন্য কমলা হ্যারিসকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন মোদী।

টুইটে নরেন্দ্র মোদী লিখেছেন, ”কমলা হ্যারিস। তাঁর কৃতিত্ব সমগ্র বিশ্বকে অনুপ্রাণিত করেছে। আমরা একাধিক বিষয় নিয়ে কথা বলেছি। যা ভারত-মার্কিন বন্ধুত্বকে আরও শক্তিশালী করবে। এই আলোচনার মাধ্যমে মূল্যবোধ এবং সাংস্কৃতিক সংযোগ বাড়বে।”

কলকাতা, পশ্চিমবঙ্গ হোক কিংবা দেশ-দুনিয়া, খেলার জগত, সবসময় সব ক্ষেত্রেই ঘটে যাচ্ছে নতুন সব ঘটনা। রাজ্য রাজনীতি থেকে জাতীয় রাজনীতিতে বদলে যাচ্ছে সমীকরণ। হচ্ছে অলিম্পিকের আপডেট। সেই কারণে সমস্ত আপডেট পেতে ক্লিক করুন । দেখে নিন দিনের প্রত্যেকটি খবরের আপডেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here