চন্দ্রায়ণ -২ অরবিটরের কক্ষপথটি হ্রাস করা বিপজ্জনক

13
reducing-chandrayaan-2

চন্দ্রায়ণ -২ অরবিটারের কক্ষপথ কমাতে চাইছে এমন প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ইসরোর এক প্রাক্তন কর্মকর্তা আইএএনএসকে বলেছেন যে এটি করা একটি “বিপজ্জনক ধারণা”। এই প্রাক্তন কর্মকর্তা বলেন, “যদিও অরবিটার দুর্বল সংকেত বাছাই করতে সক্ষম হয়েছে, সমস্ত সম্ভাবনার মধ্যেও, এটি বিক্রমকে পুনরুদ্ধার করতে সক্ষম হবে না,” প্রাক্তন এই কর্মকর্তা বলেন, অরবিটার নিম্ন কক্ষপথ বজায় রাখতে আরও বেশি জ্বালানী গ্রহণ করবে।

“১০০ কিলোমিটার উচ্চতা বা তারও বেশি উপরে, অরবিটারটি নিরাপদ তবে এটি যদি ৫০ কিলোমিটারে নামিয়ে আনা হয় তবে এটি সেখানেই বজায় রাখতে হবে যার জন্য বোর্ডের ইঞ্জিনগুলির গুলি চালানো দরকার যদি এটি না করা হয় তবে অরবিটারটি আস্তে আস্তে “নীচে যাও,” তিনি যোগ করেন।

তিনি বলেন, অরবিটরের অন-বোর্ড ইঞ্জিন চালানো জ্বালানী ব্যয় করবে এবং এর ফলে তার জীবন হ্রাস পাবে, তিনি বলেছিলেন। “অরবিটারটি নামানোর জন্য ইসরোকে তার মোটর চালাতে হবে। তারপরে এটি বজায় রাখতে হবে যে 50 কিলোমিটার উচ্চতায় জ্বালানী ব্যয় করতে হবে। ISRO যদি এটি 100 কিলোমিটার উচ্চতায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়, তবে আরও জ্বালানী ব্যয় করতে হবে,” বিশেষজ্ঞ মন্তব্য করেছেন।

তাঁর মতে, যা হাতে রয়েছে তা হ’ল মূল্যবান অরবিটার যা এই পর্যায়ে ঝুঁকিপূর্ণ হওয়া উচিত নয়। “ল্যান্ডার বিক্রম চলে গেছে” তিনি যোগ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here